Home Login Register SmS Zone
আপনার যে কোন লেখা শেয়ার করতে এখানে ক্লিক করুন
আপনি কি জানেন? একটি প্যাসেঞ্জার ট্রেনের শেষ বগিতে “X” চিহ্ন দিয়ে ঠিক কী বোঝানো হয়?
Home / Uncategorized / আপনি কি জানেন? একটি প্যাসেঞ্জার ট্রেনের শেষ বগিতে “X” চিহ্ন দিয়ে ঠিক কী বোঝানো হয়?

Helim › 1 month ago

সবাইকে শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্ট 👇

আপনার জানেন কি ?
একটি প্যাসেঞ্জার ট্রেনের শেষ বগিতে “X” চিহ্ন দিয়ে ঠিক কী বোঝানো হয়?

এই প্রশ্ন আমার মাথাতেও ঘুর ঘুর করতো । যাই হোক শেষমেশ কারণ টা জানতে পেরেছিলাম। কারণটি হলো—


[ইমেজ সোর্স: গুগল]

ট্রেন এর সব থেকে লাস্ট যে বগি বা কামরা তাতে X চিহ্ন আঁকা থাকে। এর কারণ, ওই কামরাটি যে ওই ট্রেনের শেষ কামরা এটা বুঝাতে এই বিশেষ পদ্ধতি ব্যবহার করা হয়। ধরুন, কোনো কারণে যদি কোনো কামরা খুলে গিয়ে ট্রেন থেকে আলাদা হয়ে যায় তাহলে কি করে বুঝা যাবে, কামরা তো আর সবসময় মুখে মুখে গুনে হিসাব করা সম্ভব নয় কারণ সেটা অনেক সময় সাপেক্ষ। তার থেকে লাস্ট কামরা তে একটা X আঁকা হয় বড় করে, যাতে স্টেশনের যারা ফ্ল্যাগ দেখায় তারা সহজে বুঝতে পারে যে ওই ট্রেন এর কোন কামরা মাঝপথে বিচ্যুত হয় নি। এবার আপনার মনে প্রশ্ন হতে পারে, যে রাত্রি বেলা কিকরে ওই চিহ্ন বোঝা সম্ভব?


[চিত্রে দেখুন X এর ঠিক নীচে red light যেটা রাত্রে জ্বলে। ইমেজ ক্রেডিট: গুগল।]

হুম, এই সমস্যারও সমাধান রেখেছে বৈকি ।এর জন্য শেষ কামরাতে একটি লাল বাল্ব জ্বলতে দেখা যায়, রাতের বেলাতেও যা নির্দেশ করে দেয় যে এটাই শেষ কামরা, মাঝপথে কোন কামরা বিচ্যুত হয়নি ট্রেন থেকে।

আশা করি কারণটা এবার বুঝে গিয়েছেন।

# সংযোজন :

কেউ কেউ ভাবতে পারেন যে চিহ্ন হিসেবে X কেই বেছে নেয়া হলো কেন,আরও অনেক alphabet থাকতে ? অথবা আরোও অনেক চিহ্নও তো রয়েছে ,তাহলে X কেন বাছা হলো? আমি এর একটা সম্ভাব্য কারণ ভেবেছিলাম,তবে নিশ্চিত ছিলাম না বলে তাই আগে লিখিনি। তবে একজন কমেন্ট করে এর কারণ জানতে চেয়েছেন। তাই এখন সংযোজন করছি।

চিহ্ন হিসেবে X কে প্রাধান্য দেয়ার সঠিক কারণ হয়তো যারা ট্রেন design করেন তারাই জানবে। তবে আমি পদার্থবিজ্ঞানের ছাত্র হিসেবে একটি কারণ অনুমান করেছি, জানি না কারণটি সঠিক কিনা,তবে আমার কাছে বেশ যুক্তিসম্মত মনে হয়েছে। আমি সেটাই উল্লেখ করছি—

দেখুন,যদি কোনো ভেক্টর রাশির অভিমুখ কাগজের তল থেকে নিচের দিকে থাকে (অর্থাৎ, আমাদের বিপরীত দিকে)তাহলে ওই ভেক্টরটিকে আমরা cross ( X ) চিহ্ন দিয়ে প্রকাশ করি আর কাগজের তল থেকে উপরের দিকে (অর্থাৎ, আমাদের দিকে) ক্রিয়া করলে সেটা আমরা dot ( . ) চিহ্ন দিয়ে প্রকাশ করি। ( উপরের নিয়মটা মনে রাখতে আমি একটি সহজ কৌশল বলছি, যখন কোনো তীর আমাদের থেকে দূরে ছোঁড়া হয় তখন তীরের পিছনটা একটা cross চিহ্ন এর মত দেখায় আর তীর যখন আমাদের দিকে আসে তখন তীরের অগ্রভাগ একটি বিন্দুর মতো দেখায়, উপরের নিয়মটি যেন এটারই সমতুল্য। )ট্রেনটির পিছনের বগিতে যেহেতু X আঁকা আছে তাই ট্রেনটি যখন ছেড়ে যায়, আমরা ট্রেনটির পিছন দিক থেকে এটি লক্ষ্য করি, অর্থাৎ ট্রেনটির বা তীরটির আমাদের থেকে দূরে সরে যাওয়া অনেকটা কাগজের তল থেকে ভিতরের দিকে ভেক্টরের অভিমুখের ( যাকে cross বা X দিয়ে প্রকাশ করি) সঙ্গে সমতুল্য। খুব সম্ভবত, এই cross চিহ্ন বোঝাতেই X কে বেছে নেয়া। আমি এই ব্যাপারে নিশ্চিত নয় ,তবে আমি যে কারণটি উল্লেখ করলাম সেটা আমার কাছে খুব যুক্তিসম্মত মনে হয়েছে। ছবি দিয়ে বোঝানোর চেষ্টা করলাম—

a) B vector যখন কাগজের তল থেকে লম্বভাবে ভেতরের দিকে ক্রিয়া করে;

b) B vector যখন কাগজের তল থেকে লম্বভাবে উপরের দিকে ক্রিয়া করে।

তীর এর সঙ্গে তুলনা—

ধন্যবাদ ৷
পোস্টি ভালো লাগলে লাইক/কমেন্ট করুন ৷

Download Premium WordPress Themes Free
Download WordPress Themes Free
Download Premium WordPress Themes Free
Download Premium WordPress Themes Free
udemy paid course free download

About Author

*
Total Post: [1204]
Leave a Reply

You Must be Login or Register to Submit Comment.

Related Posts
Copright © LiveNetBD.Com (2010-2020) ® All Rights Reserved
Developed by - Helim Hasan Akash